বাঞ্ছারামপুর ব্লাড ডোনার্স ফোরাম | Bancharampur Blood Donors Forum

813
বাঞ্ছারামপুর ব্লাড ডোনার্স ফোরাম

এক নজরে বাঞ্ছারামপুর ব্লাড ডোনার্স ফোরাম

বাঞ্ছারামপুর ব্লাড ডোনার্স ফোরাম পরিচয়

ছোট বেলা থেকেই ইচ্ছে ছিল মানুষের কল্যাণে কাজ করার। ২০১২ সালের দিক যখন ক্লাস নবম শ্রেনীতে পড়ি তখন এই ইচ্ছার বহিঃপ্রাকাশ ঘটে এক বন্ধুকে দিয়ে ব্লাড দেওয়ার মাধ্যমে।

রক্তের অভাবে যেন কোনো মুমূর্ষু রোগীর প্রাণ না হারায় এই কথাটি ভেবেই চূড়ান্ত ভাবে ২০১৫ সালের শেষ দিকে রূপ দেওয়া হয় অনলাইন ভিত্তিক প্লাটফর্ম বাঞ্ছারামপুর ব্লাড ডোনার্স ফোরাম। কলেজের কত গুলো বন্ধুদের নিয়ে একটা টিম গঠন করা হয় যে আমরা স্বেচ্ছায় রক্তদান করবো প্রতি চার মাস পরপর। আমাদের তিব্র ইচ্ছা ছিল বাঞ্ছারামপুর উপজেলার কোনো মানুষ যেন রক্তের অভাব না হয়, আমরা রক্তদিয়ে তাদেরকে সাহায়তা করবো। সেই থেকেই যাত্রা শুরু হয় বাঞ্ছারামপুর ব্লাড ডোনার্স ফোরামের।

ধীরে ধীরে অনলাইনের মাধ্যমে রক্তদানের করণীয়, রক্তদানে আগ্রহীতা ও রক্তদান করা ইত্যাদি কার্যক্রম গুলো আমরা সবার সামনে তুলে ধরি এবং খুব ভাল সারা পেয়েছি যা এখনো অব্যাহত। বর্তমানে বাঞ্ছারামপুর উপজেলার অনলাইন ভিত্তিক সুবৃহৎ একটি রক্তদান সংগঠন।

বাঞ্ছারামপুর ব্লাড ডোনার্স ফোরামের উদ্দেশ্য

পৃথিবীর শ্রেষ্ঠ দানের মধ্যে অন্যতম দান হচ্ছে রক্তদান। আমার রক্তদিয়ে অন্য একজনের প্রাণ বাচঁবে এর চেয়ে মহৎ কাজ আর কি আছে!

জীবন আর রক্ত ব্যাপারটা বলতে গেলে মুদ্রার এপিঠ-ওপিঠ এর মত অর্থাৎ একে অপরের পরিপূরক। একজন মানুষকে রক্তছাড়া এই পৃথিবীতে বাচাঁনোটা খুব দুষ্কর হয়ে যায়, তাই রক্তদান করাটা মানব জীবনের এক উত্তম কাজ। পবিত্র ধর্ম গ্রন্থ আল- কোরআনে, সুরা মায়িদার ৩২ নং আয়াতে বলা আছে, ‘যে ব্যাক্তি একজন মানুষের জীবন রক্ষা করল, সে যেন সমগ্র মানব জাতির জীবন রক্ষা করল।” এদিক থেকে চিন্তা করলে দেখা যায়, মানুষের জীবন রক্ষা করার জন্যে যেহেতু রক্তের প্রয়োজন আছে, তাই বলা যায় “মানবতার জয়ের জন্যে রক্তদান অন্যতম। মানবজীবনে রক্তের চাহিদা মিটানোর জন্যে রক্তদান অপরিহার্য ও অতীব জরুরী বটে।

“রক্তদেওয়ার জন্যেই আমরা”- এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাঞ্ছারামপুর ব্লাড ডোনার্স ফোরামের সকল সদস্যসহ উক্ত উপজেলার সকলে নিরপেক্ষ ভাবে নির্বিশেষে মুমূর্ষু রোগীকে রক্তদান করে আসছে এখনো।

বাঞ্ছারামপুর ব্লাড ডোনার্স ফোরাম এর মূল লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে স্বেচ্ছায় রক্তদানে সমাজের সকল তরুণ-তরুণীদের উদ্ধুদ্ধ করা এবং সমাজে সামাজিক সচেতনতা বৃদ্ধি করা। বিশেষ করে রক্তদানের মাধ্যমে যেন কেউ প্রাণ না হারায়।

সমাজ ও জাতির বহুমুখী কল্যাণকামী কওমী জাতিও পিছিয়ে নেই এ মহৎ কাজে। কওমী উলামা ও ছাত্রসমাজ দীর্ঘদিন যাবৎ বিক্ষিপ্তভাবে রক্তদান করে আসছে ব্রাহ্মণবাড়িয়াতে। কওমী ব্লাড ব্যাংক ব্রাহ্মণবাড়িয়ার প্রধান লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে রক্তদানের মত মহৎ সেবাকে ব্রাহ্মণবাড়িয়া তথা সমস্ত বাংলাদেশে আরো গতিশীল ও বিস্তৃত করা, যাতে রক্তের অভাবে একটা দেহও তার প্রাণ না হারায়।

বাঞ্ছারামপুর ব্লাড ডোনার্স ফোরামের কিছু কার্যক্রম

রক্তদানের মাধ্যমে যেমন একজনের প্রাণ বাঁচে তেমনি রক্তদাতা ও গ্রহিতার মধ্যে একটি বন্ধন সৃষ্টি হয় যা চির অম্লান।

আমাদের অঙ্গিকার হোক;-“রক্তের অভাবে আর একজন মানুষের মৃত্যুবরণ করতে দেবো না।”আমরা সব সময় মানবতার লক্ষে এগিয়ে যাই এবং আমাদের সার্বাধিক চেষ্টা করে থাকি।আমাদের এই গ্রুপটি হচ্ছে একটি অরাজনৈতিক স্বেচ্ছাসেবী কল্যাণ কর রক্তদানকৃত সংস্থা। প্রতি ৩-৪ মাস অন্তর অন্তর আমারা যেন রক্তদান করতে আগ্রহী থাকি।

পৃথিবীর সবচেয়ে সুন্দর দৃশ্য হচ্ছে, কাউকে হাসতে দেখা। আর ঐ হাসিটা যদি আমার নিজের কারণে হয়ে থাকে তাহলে এর চেয়ে ভালো পৃথিবীতে আর কি হতে পারে।

আসুন মানুষের মুখে হাসি ফুটানোর কাজটিতে আমরা সবাই সাহায্য করি।আপনার শরীরের রক্ত বহন করে অন্য আরেকজন বেচে আছে এর চেয়ে প্রশান্তি আর কি আছে। তাই আসুন আমরা নিজে রক্তদেই মানুষ্যবোধকে আরো জাগ্রত করি এবং অন্য জনাকে রক্তদানে উৎসাহী করি।

কিছু উল্লেখযোগ্য কার্যক্রমের তালিকা:   

  • বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণেয় করা ও সচেতনতা বৃদ্ধি করা।
  • প্রতিমাসে দুই থেকে তিনটি ক্যাম্পিং করা।
  • বিভিন্ন ক্যাম্পিং এর মাধ্যমে রক্তদাতা ও স্বেচ্ছাসেবক সংগ্রহ করা।
  • প্রতিমাসে মাসিক মিটিং করা। প্রতিটা স্বেচ্ছাসেবকদের রিপোর্ট অনুযায়ী গ্রুপের নিয়ম পরিবর্তন, পরিমার্জন ও সংযোজন করা।
  • বাঞ্ছারামপুর উপজেলার প্রতিটি গ্রামে সচেতনতা বৃদ্ধি করা ও অবিভাবকদের সাথে রক্তদানের সুবিধা গুলো বুঝানো।
  • বাল্যবিবাহ নিয়ে সচেতনতা বৃদ্ধি করা।
  • থ্যালাসেমিয়া ক্যাম্পিং করে থ্যালাসেমিয়া রোগী সংগ্রহ করে তাদেরকে সব সময় রক্তদান করা।
  • সমাজের অসহায় মানুষদের পাশে দাঁড়ানো এবং তাদেরকে সাহায়তা করা।
  • প্রতিবছর বর্ষপূর্তি অনুষ্ঠান উদযাপন করা ও সেরা রক্তদাতা ও স্বেচ্ছাসেবকদের ক্রেস্ট প্রদান করা।

বাঞ্ছারামপুর ব্লাড ডোনার্স ফোরামের গ্যালারি

বাঞ্ছারামপুর ব্লাড ডোনার্স ফোরামের সাথে যোগাযোগ

আমাদের এই মানবজয়ী কাজে যদি আপনি এগিয়ে আসতে চান তাহলে- আপনার নাম, রক্তে গ্রুপ, মোবাইল নাম্বার, রক্তদানের শেষ তারিখ এবং বর্তমান অবস্থানসহ আমাদের এডমিনকে অথবা অফিসিয়াল পেইজে ইনবক্স করুন। রক্তের প্রয়োজনে আপনাকে জানিয়ে দেওয়া হবে। কথা দিচ্ছি আমরা আপনাদের পাশে আছি,আপনি আছেন তো?

আমাদের সংগঠন সম্পৃক্ত যেকোনো প্রয়োজনে ইমেল করতে পারেন এবং আমাদের অফিসিয়াল পাবলিক গ্রুপ ও পেইজের সাথে নিযুক্ত হতে পারেন।