ক্লিন ব্রাহ্মণবাড়িয়া – Clean Brahmanbaria

668
ক্লিন ব্রাহ্মণবাড়িয়া - Clean Brahmanbaria

এক নজরে ক্লিন ব্রাহ্মণবাড়িয়া

ক্লিন ব্রাহ্মণবাড়িয়ার পরিচয়

ক্লিন ব্রাহ্মণবাড়িয়ার যাত্রা শুরু হয় ২১শে জুন ২০১৭ তে। ২৫ সদস্যের একটি তরুণ টিম ‘আসুন সবাই প্রতিজ্ঞা করি, পরিচ্ছন্ন ও দূষণমুক্ত ব্রাহ্মণবাড়িয়া গড়ি’ এই স্লোগান বুকে ধারণ করে ক্লিন ব্রাহ্মণবাড়িয়া অবকাশ প্রাঙ্গণ পরিচ্ছন্নতা অভিযানের মাধ্যমে তাদের যাত্রা শুরু করে। ধীরে ধীরে ক্লিন ব্রাহ্মণবাড়িয়ার সদস্যের সংখ্যা বাড়তে থাকে।

ক্লিন ব্রাহ্মণবাড়িয়ার উদ্দেশ্য

একটি আধুনিক, সুন্দর ও পরিচ্ছন্ন ব্রাহ্মণবাড়িয়া বিনির্মানের লক্ষ্য নিয়ে ক্লিন ব্রাহ্মণবাড়িয়া কাজ করে যাচ্ছে ২০১৭ সাল থেকে। ক্লিন ব্রাহ্মণবাড়িয়ার পরিচ্ছন্নতা অভিযানের অংশ হিসেবে ব্রাহ্মণবাড়িয়া সদরের অবকাশ ফারুকী পার্ক ও তার চারপাশে, ব্রাহ্মণবাড়িয়া রেলওয়ে স্টেশনে, মঠের গুড়িতে, সার্কিট হাউজ ও তাঁর আশেপাশে, ট্যাংকের পাড় ও তার আশপাশ এলাকায়, কালীবাড়ির কালি মন্দির ও তার চারপাশে, কাচারিপাড় মুক্ত মঞ্চে, কাজীপাড়া জেলা ঈদগাহ ময়দানসহ আরো বিভিন্ন জায়গায় স্বেচ্ছায় এই সংগঠন ও সংগঠনের স্বেচ্ছাসেবীরা অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে।

ক্লিন ব্রাহ্মণবাড়িয়ার কার্যক্রম

ব্রাহ্মণবাড়িয়ার বিভিন্ন সামাজিক কার্যক্রমের প্রথম সারিতে ছিল ‘ক্লিন ব্রাহ্মণবাড়িয়া‘। এই সংগঠনের মাধ্যমে বেশ কিছু কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। ব্রাহ্মণবাড়িয়া জেলা পুলিশের উদ্যোগে বন্যার্তদের পাশে ব্রাহ্মণবাড়িয়াবাসী অংশগ্রহণে ছিলো ক্লিন ব্রাহ্মণবাড়িয়া। বন্যার্তদের জন্য ত্রান কালেকশনে ক্লিন ব্রাহ্মণবাড়িয়া পরিবার ৩ দিনের ক্যাম্পেইন করে কাউতলি ডাক বাংলোর মোড়ে। ত্রাণ প্যাকেটিং এর জন্য সমস্ত ক্লিন ব্রাহ্মণবাড়িয়া পরিবার টানা ৫ দিন সময় দেয় পুলিশ লাইনে এবং ত্রাণ বন্টনের জন্য ১৭ জন যায় কুড়িগ্রামে।

ক্লিন ব্রাহ্মণবাড়িয়ার আয়োজনে এবং ব্রাহ্মণবাড়িয়া জেলা পুলিশের সহযোগিতায় বিজয় দিবস উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়ায় প্রথমবারের মত সকল সামাজিক সংগঠন সমূহের অভ্যন্তরীণ সম্প্রীতি বৃদ্ধির লক্ষে একটি ব্যাডমিন্টন টুর্নামেন্টের আয়োজন করে। সেখানে ২৮ টি সংগঠনের অংশগ্রহণে টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। এই প্রতিযোগীতায় বাউনবাইরার কতা নামে সামাজিক সংগঠনটি RAK PAINTS VICTORY CUP 2017 এ বিজয়ী হয় এবং কুতুব স্মৃতি ক্রিড়া সংঘ রানার্স আপ হয়।

ক্লিন ব্রাহ্মণবাড়িয়ার আরেকটি প্রজেক্ট আছে প্রজেক্ট গ্রিন ব্রাহ্মণবাড়িয়া নামে, যেখানে ক্লিন ব্রাহ্মণবাড়িয়া প্রতিবছর ব্রাহ্মণবাড়িয়ায় কমপক্ষে ৩০০০ গাছ লাগানোর এবং গাছ পরিচর্যা করার উদ্যোগ গ্রহণ করে থাকে। প্রজেক্ট গ্রিন ব্রাহ্মণবাড়িয়া উদ্বোধন হয় উরশিউরায় (জেল খানার পেছনে ফুলবাড়িয়া রোড) ১৫/১০/২০১৭তে। এটি উদ্বোধন করেন মাননীয় পুলিশ সুপার জনাব মিজানুর রহমান পি,পি,এম (বার) মহোদয় অতিরিক্ত ডি, আই, জি। প্রজেক্ট গ্রিন ব্রাহ্মণবাড়িয়া উদ্বোধনের আগে ৭ দিন ব্যাপি ক্লিন ব্রাহ্মণবাড়িয়া পরিবার সশরীরে উরশিউরায় ৪০০ গাছের আগাছা পরিস্কার করে। প্রজেক্ট গ্রিন ব্রাহ্মণবাড়িয়া উদ্বোধনের পর আরো ২ দিন পর্যন্ত সকল গাছগুলো লাগানো শেষ করে এবং প্রতি মাসে ২ বার করে গাছগুলোতে পানি দিয়ে আসে। প্রজেক্ট গ্রিন ব্রাহ্মণবাড়িয়ার প্রথম গাছ রোপণে সহযোগিতায় ছিলো ব্রাহ্মণবাড়িয়া জেলা পুলিশ।

ব্রাহ্মণবাড়িয়ার মাননীয় পুলিশ সুপার জনাব মিজানুর রহমান পি,পি,এম (বার) মহোদয় একটি মিটিং এর মাধ্যমে সকল সংগঠনকে ডাক দেন ব্রাহ্মণবাড়িয়ার প্রাণের টাউনের গোকর্ণ খাল পরিচ্ছন্ন করার জন্য। ০৯/০৯/২০১৭তে ক্লিন ব্রাহ্মণবাড়িয়া নৌকা নিয়ে পরিচ্ছন্নতা অভিযানের জন্য যায় এবং সেখানে খাল পরিচ্ছন্নতা অভিযান করে। তারপর থেকে টানা ১০ দিন ক্লিন ব্রাহ্মণবাড়িয়া পরিবার খালের বিভিন্ন জায়গায় গিয়ে কর্মরত কর্মীদের কাজ পরিদর্শন করে এবং অভিযান করে।

ক্লিন ব্রাহ্মণবাড়িয়া পরিবার শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতি মাখা সৌধ হিরন্ময় সৌন্দর্য বর্ধনের উদ্যেশ্যে ২৫/১০/২০১৭ তে মাঠে নামে। তারপর টানা ৭ দিন অভিযান করে ব্রাহ্মণবাড়িয়া পুলিশ সুপারের নির্দেশে সকল ব্যানার এবং পোস্টার সরিয়ে ফেলে। ৭ম দিন ০২/১১/২০১৭তে অতিরিক্ত পুলিশ সুপার জনাব ইকবাল মহোদয় সহ কাউতলি এলাকার সকল পেশার মানুষকে নিয়ে একটি আলোচনা সভা করে, সেখানে সকল ধরণের ব্যবসায়ী, বাসাবাড়ির মালিকদের সচেতন করা হয় এবং প্রত্যেক দোকানের সামনে ঝুড়ি রাখার নির্দেশ দেওয়া হয়।

কিছুদিনের মধ্যে পুলিশ সুপার জনাব মিজানুর রহমান পি, পি, এম বার মহোদয় সৌধ হিরন্ময়ের রূপ পরিবর্তন করে দেন। সেখানে আবার নতুন করে টাইলস লাগিয়ে ফুয়ারা আর লাইটিং করে দেন। তারপর আবার ক্লিন ব্রাহ্মণবাড়িয়া ১৩/০১/২০১৮ থেকে পরের ৫ দিন পর্যন্ত বাগানের কাজ করে। এছাড়াও ছিলো পুলিশিং ডে তে লিফলেট বিতরণ, ঈদুল আযহার আগে জনসচেতনতামূলক র‍্যালি ইত্যাদি পরিচালনা করে থাকে ক্লিন ব্রাহ্মণবাড়িয়া।

ক্লিন ব্রাহ্মণবাড়িয়ার উদ্দেশ্য একটাই ব্রাহ্মণবাড়িয়াবাসীকে সচেতন করে ব্রাহ্মণবাড়িয়াকে পরিচ্ছন্ন ও দূষণমুক্ত ব্রাহ্মণবাড়িয়া হিসেবে গড়ে তোলা। পুরো বাংলাদেশে ব্রাহ্মণবাড়িয়াকে অন্যান্য শহরের রোল মডেল বানানো। ক্লিন ব্রাহ্মণবাড়িয়া পরিবারে যে কেউ স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করতে পারে, শুধু মনে থাকতে হবে দেশপ্রেম।

কিছু উল্লেখযোগ্য কার্যক্রমের তালিকা:   

  • ২০১৭ সাল থেকে ব্রাহ্মণবাড়িয়াতে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা।
  • RAK Paints Victory Cup 2017 এর আয়োজনে ছিল ক্লিন ব্রাহ্মণবাড়িয়া।
  • বন্যার্তদের জন্য ত্রান কালেকশন করেন ক্লিন ব্রাহ্মণবাড়িয়া।
  • প্রজেক্ট গ্রিণ ব্রাহ্মণবাড়িয়া পরিচালিত করা।
  • প্রজেক্ট পরিচ্ছন্ন শিক্ষাঙ্গন পরিচালিত করা।
  • সৌধ হিরন্ময় সৌন্দর্য বর্ধনে কাজ করা।
  • পুলিশিং ডে তে লিফলেট বিতরণ করা।
  • ঈদুল আযহা-এর আগে জেলা প্রশাসনকে সাথে নিয়ে জনসচেতনতামূলক র‍্যালি করা।

ক্লিন ব্রাহ্মণবাড়িয়ার গ্যালারি

ক্লিন ব্রাহ্মণবাড়িয়ার সাথে যোগাযোগ

ক্লিন ব্রাহ্মণবাড়িয়া সম্পর্কে যেকোনো প্রয়োজনে ইমেইল করতে পারেন, এছাড়াও ভলেন্টিয়ার হতে চাইলে যোগাযোগ করতে পারেন এবং নিয়মিত আপডেট পেতে তাদের অফিসিয়াল ফেসবুক গ্রুপ ও পেইজের সাথে সংযুক্ত হতে পারেন।