কওমী ব্লাড ব্যাংক ব্রাহ্মণবাড়িয়া – Qawmi Blood Bank Brahmanbaria

745
কওমী ব্লাড ব্যাংক ব্রাহ্মণবাড়িয়া - Qawmi Blood Bank Brahmanbaria

এক নজরে কওমী ব্লাড ব্যাংক ব্রাহ্মণবাড়িয়া

কওমী ব্লাড ব্যাংক ব্রাহ্মণবাড়িয়ার পরিচয়

স্বেচ্ছায় রক্ত প্রদানের ব্যাপারে ইসলামে কোন বিধিনিষেধ নেই। স্বেচ্ছায় রক্ত প্রদানের অনেকেরই ইচ্ছা থাকলেও সমন্বয়ের অভাবে প্রয়োজনীয় রক্ত সংগ্রহ করা সম্ভব হয় না। আর তাই সমন্বয়ের মাধ্যমে এ মহৎ কাজটির অগ্রগতির জন্য কাজ করে যাচ্ছে বিভিন্ন সংস্থা ও সংগঠন। তারই ক্রমান্বয়ে ‘রক্তের অভাবে হারাবে না প্রাণ, স্বেচ্ছায় করবো রক্ত প্রদান’ শ্লোগান নিয়ে ২০১৭ সালে ব্রাহ্মণবাড়িয়া তে যাত্রা শুরু করে কওমী ব্লাড ব্যাংক ব্রাহ্মণবাড়িয়া

কওমী ব্লাড ব্যাংক ব্রাহ্মণবাড়িয়ার উদ্দেশ্য

জীবন রক্ষায় রক্তের বিকল্প নেই। জীবন আর রক্ত এক ও অবিচ্ছেদ্য। আবহমানকাল ধরে রক্তদান ও রক্ত গ্রহণের ব্যবহার চলে আসছে। সৃষ্টির সেরা জীব হিসেবে মানুষের মহামূল্যবান জীবন ও দেহ সুরক্ষায় রক্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ ও অপরিহার্য তরল উপাদান। কারণ রক্ত ছাড়া জীবন কল্পনা করা যায় না। মানবদেহে রক্তশূন্যতার জন্য রক্ত গ্রহণের যেমন বিকল্প নেই, তদ্রুপ রক্তের চাহিদা পূরণের জন্য রক্ত প্রদানও অতীব জরুরি।

সমাজ ও জাতির বহুমুখী কল্যাণকামী কওমী জাতিও পিছিয়ে নেই এ মহৎ কাজে। কওমী উলামা ও ছাত্রসমাজ দীর্ঘদিন যাবৎ বিক্ষিপ্তভাবে রক্তদান করে আসছে ব্রাহ্মণবাড়িয়াতে। কওমী ব্লাড ব্যাংক ব্রাহ্মণবাড়িয়ার প্রধান লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে রক্তদানের মত মহৎ সেবাকে ব্রাহ্মণবাড়িয়া তথা সমস্ত বাংলাদেশে আরো গতিশীল ও বিস্তৃত করা, যাতে রক্তের অভাবে একটা দেহও তার প্রাণ না হারায়।

কওমী ব্লাড ব্যাংক ব্রাহ্মণবাড়িয়ার কিছু কার্যক্রম

স্বেচ্ছায় রক্তদানের মাধ্যমে একজন বিপদগ্রস্ত মানুষ বা মুমূর্ষু রোগীর জীবন যেমনিভাবে বাঁচে তেমনিভাবে রক্তদাতা ও রক্তগ্রহীতার মধ্যে গড়ে উঠে রক্তের বন্ধন। বিপন্ন মানুষের অমূল্য সম্পদ জীবনের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে পবিত্র কুরআনে ঘোষিত হয়েছে – আর কেউ কারো জীবন রক্ষা করলে সে যেন সমগ্র মানবগোষ্ঠীকে প্রাণে রক্ষা করল (সূরা-মায়িদাহ,আয়াত-৩২)। হাদিসে নবীজি (সাঃ) ঘোষণা করেন, – তোমাদের কেউ তার অন্য ভাইয়ের উপকার করতে সক্ষম হলে সে যেন তা করে। (মুসলিম শরিফ)

এই সকল মূলনীতি বুকে ধারন করে প্রতিষ্ঠালগ্ন হতে দৃঢ় প্রত্যয়ে সুচারুরূপে মানবসেবায় স্বেচ্ছায় রক্তদান করে চলছে কওমী ব্লাড ব্যাংক ব্রাহ্মণবাড়িয়া। জীবন বাঁচাতে রক্তের বিকল্প নেই। তাই জরুরী মানবিক প্রয়োজনে মানসিক প্রস্তুতি থাকা জরুরী। আর এই সংগঠনটি রক্তদানের ব্যাপারে মানসিক প্রস্তুতি ও রক্তদানের গুরুত্ব সম্পর্কে সামাজিক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাচ্ছে নিরলসভাবে।

মানবদেহের গুরুত্বপূর্ণ এ তরল পদার্থ বেশী দিন সংরক্ষণ করে রাখা যায় না। তার সীমাহীন চাহিদা পূরণের জন্য ব্লাড ব্যাংক একটি কার্যকর উদ্যোগ। তাই কওমী ব্লাড ব্যাংকের ভবিষ্যত পরিকল্পনা, ব্রাহ্মণবাড়িয়ায় একটি ব্লাড ব্যাংক প্রতিষ্ঠা করা। যার মাধ্যমে আরো সুদূর বিস্তৃত হবে রক্তদান সেবা। জেলার শীর্ষস্থানীয় উলামায়ে কেরামেগণের দিক-নির্দেশনায় মাওঃ জুনায়েদ কাসেমীর নেতৃত্বে দূর্বার অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলছে কওমী ব্লাড ব্যাংক ব্রাহ্মণবাড়িয়া।

কিছু উল্লেখযোগ্য কার্যক্রমের তালিকা:   

  • বিভিন্ন মাদ্রাসায় ব্লাড ক্যাম্পিং 
  • রক্তের গ্রুপ পরিক্ষা ও স্থায়ী রক্তদাতা সংগ্রহ 
  • প্রতিবছর বড় বড় মাহফিল গুলোতে ফ্রি (মোট কয়েক হাজার মানুষের) ব্লাডগ্রুপ নির্ণয় করা।
  • ১ হাজার পরিবারের জন্য রমজানের রোজা রাখার সুবিধার্থে ইফতার ও সাহরির সময়সূচি সমেত ক্যালেন্ডার করা।
  • প্রায় ২৫০ জন রোজাদার মুসল্লীর সাথে কওমী ব্লাড ব্যাংকের সদস্যদের ইফতার ও দোয়া মাহফিল।
  • কসবায় ট্রেন ট্রাজেডির মানুষদের পাশে থেকে তাদেরকে আর্থিক সহযোগিতা করা।
  • প্রতিবছর বর্ষপূর্তি অনুষ্ঠান উদযাপন করা।

কওমী ব্লাড ব্যাংক ব্রাহ্মণবাড়িয়ার গ্যালারি

কওমী ব্লাড ব্যাংক ব্রাহ্মণবাড়িয়ার সাথে যোগাযোগ

এ মহৎ মানবসেবায় অংশগ্রহণ করতে আপনিও হতে পারেন এই সংগঠনের একজন গর্বিত সদস্য। ব্রাহ্মণবাড়িয়াতে রক্তের প্রয়োজনে যোগাযোগ করতে পারেন নিচের নাম্বারসমূহে।

আমাদের সংগঠন সম্পর্কিত যেকোনো প্রয়োজনে আমাদেরকে ইমেইল করতে পারেন এবং আমাদের অফিসিয়াল ফেসবুক গ্রুপ ও পেইজের সাথে সংযুক্ত হতে পারেন।