বিজয়নগর উপজেলার দর্শনীয় স্থান সমূহ

527
বিজয়নগর উপজেলার দর্শনীয় স্থান

বিজয়নগর উপজেলা

বিজয়নগর উপজেলা ব্রাহ্মণবাড়িয়া জেলার সর্বশেষ একটি উপজেলা। ১০টি ইউনিয়ন নিয়ে এই উপজেলার আয়তন ২২১.১৭ বর্গ কিলোমিটার। বিজয়নগর উপজেলা ব্রাহ্মণবাড়িয়ার সদর, হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলা, ভারতের ত্রিপুরা প্রদেশ, সরাইল ও নাসিরনগর উপজেলাকে কেন্দ্র করে অবস্থিত। ব্রিটিশ আমল থেকেই এই উপজেলাকে খুব গুরুত্ব দেওয়া হত বিভিন্ন ভৌগলিক কারনে। মহান মুক্তিযুদ্ধে এই উপজেলাতে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা ও মুক্তিযুদ্ধে এই উপজেলার অবদান অবিস্মরণীয়। মুক্তিযুদ্ধে সশস্ত্র যুদ্ধের মাধ্যমে ১৯ নভেম্বর এ উপজেলার পাহাড়পুর ইউনিয়নের মুকুন্দপুর এলাকাটি মুক্ত হয়েছিল, যা মুকুন্দপুর দিবস হিসেবে পালন করা হত। এছাড়াও এই উপজেলায় অসংখ্য নাম না জানা শহীদদের গণকবর রয়েছে। ২০১০ সালে বিজয়দিবস উদযাপনকালে এ উপজেলার নামকরণ করা হয় বিজয়নগর।

বিজয়নগর উপজেলার দর্শনীয় স্থান সমূহ

কালাছড়া চা বাগান

ব্রাহ্মণবাড়িয়ার জেলার এক মাত্র চা বাগান হিসেবে পরিচিত কালাছড়া চা বাগান। একে কালাছড়া হরিহর টি এস্ট্রেট নামেও ডাকা হয়। তবে প্রয়োজনীয় পদক্ষেপের অভাবে এই চা বাগানটি ধ্বংসপ্রায় অবস্থা। বর্তমানে এই বাগানে বিভিন্ন ধরণের কৃষি চাষাবাদ করা হয়।

বিজয়নগর উপজেলা লিচু বাগান

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার লিচু বাগানের অনেক সুখ্যাতি রয়েছে। প্রতিবছর বিজয়নগর উপজেলার স্থানীয় বাজার সমূহ ভরপুর থাকে লিচু কেনাবেচায়। ব্রাহ্মণবাড়িয়াতে বিজয়নগর উপজেলায় সবচেয়ে বেশী লিচু বাগান রয়েছে। এই উপজেলার পাহাড়ি উর্বর জমি ও অনুকূল আবহাওয়া লিচু চাষের উপযোগী হওয়ায় লিচু চাষ এই উপজেলায় ব্যাপক হারে জনপ্রিয় হয়ে উঠছে দিনদিন। গ্রীষ্মের লিচুর সিজনে ওই সকল বাগানে ঘুরতে যাওয়া পর্যটকদের জন্য সবচেয়ে আদর্শ সময়, এছাড়া স্থানীয় আউলিয়া বাজার থেকে লিচু সংগ্রহ করা যায়।

মেরাসানী মাল্টা বাগান

মেরাসানী মাল্টা বাগানটি বিজয়নগর উপজেলার মেরাসানী গ্রামে অবস্থিত। এটি শ্রীপুর বাগান বাড়ি নামে বেশী পরিচিত। প্রায়ই ১৫০টি মাল্টা বারি-১ গাছ নিয়ে ২০১৫ সালে সোহাগ নামে এক যুবক গড়ে তুলেন এই বাগানটি। এই মাল্টাগুলো গ্রীন মাল্টা, যেগুলা বাংলাদেশে খুবই কম চাষ হয়ে থাকে। সময় করে ঘুরে আসা যেতে পারে বিজয়নগরের এই মাল্টা বাগান থেকে।

এছাড়াও আরো অনেক দর্শনীয় স্থান রয়েছে বিজয়নগর উপজেলায়। যেমন- 

  • শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত ভূপেশ চৌধুরী গণগ্রন্থাগার
  • তোফায়েল মোহাম্মদ স্মৃতিসৌধ
  • তিতাস নদীর তীর
  • ব্রাহ্মণবাড়িয়া পলিটেকনিক ইন্সটিটিউট
  • আমেনা বেগম টাইটেল মাদ্রাসা